রেস্ট্রিকটেড কোর্স এবং নন-রেস্ট্রিক্টেড কোর্স

নতুন অনেকেই আছেন যারা অনেক ব্যাপারে বুজেন না কিংবা এখন ও বুজে উঠতে পারেন নাই। তাদের উদ্দেশ্যেই মূলত আজকের পোস্টটি করা। আমি আজকের পোস্টে আপনাদের অজানা কিংবা কনফিউশনে থাকা কয়েকটা প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এই প্রশ্ন গুলা কিছুদিন যাবত অনেককেই গ্রুপে পোস্ট করতে দেখতেছি লাইক রেস্ট্রিকটেড কোর্স কি, ভিপিডি সংক্রান্ত, ডক মেইল সংক্রান্ত টাইপের।

রেস্ট্রিকটেড কোর্স এবং নন-রেস্ট্রিক্টেড কোর্স কি??

  • রেস্ট্রিকটেড কোর্স হলো এমন কোর্স যে কোর্সগুলার সীট সংখ্যা লিমিট করা। এই কোর্সগুলায় সাধারণত অল্প সংখ্যক সীট থাকে। এই কোর্সগুলার ক্ষেত্রে ডেডলাইন শেষ তারিখ পর্যন্ত এপ্লাই নিবে তারপর ভার্সিটি অথোরিটি সব এপ্লিকেশন যাচাই বাছাই করে র্যাংক করে অফার লেটার দিবে। যেহেতু সীট লিমিটেড, চাহিদা বেশি তাই অফার পাওয়া ও একটু টাফ। এখন কথা হলো কিভাবে চিনবো যে, এই কোর্স টি রেস্ট্রিকটেড? কোর্সটি রেস্ট্রিকটেড কিনা চিনার জন্য অনেকে Daad এর কথা বলে। কিন্তু আমি বলবো ডিরেক্ট ভার্সিটির ওয়েবসাইট এ দেখবেন। কারণ অই জায়গার ইনফোরমেশন গুলা অথেনটিক বেশি। যাই হউক কোর্স রেস্ট্রিকটেড হলে ওয়েবসাইট এ যদি Local Admission Restricted, NC কিংবা Orts-NC লিখা থাকে তাহলে বুজবেন কোর্সটি রেস্ট্রিকটেড।
  • আর রেস্ট্রিকটেড কোর্স পুরোপুরি তার বিপরীত এটায় অফার পাওয়া তুলনামূলক সহজ। অফার লেটার ডেডলাইন শেষ হওয়ার আগেই দেওয়া শুরু করে দেয়। এবং এটা চিনার উপায় হলো কোর্স ওয়েবসাইটে Non-NC কিংবা NC-Frei লিখা থাকে।
এক VPD দিয়া অই ভার্সিটির সব কোর্সে এপ্লাই করা যাবে??
  • হ্যা এপ্লাই করে যাবে। যদি ভার্সিটি সকল কোর্সের জন্য এক ভিপিডি গ্রহণ করে থাকে। যেমন Technical University of Wurzburg schweinfurt, TH Ingolstadt, Technical University of Munchen এদের এক VPD দিয়েই তাদের সকল কোর্সে এপ্লাই করে যায়। যখন VPD এর জন্য এপ্লাই করতে যাবেন তখন লিখা ই থাকবে alle fächer। alle facher মানে All Subject.
এক ইউনিভার্সিটির VPD কি অন্য ইউনিভার্সিটি গ্রহণ করে?
  • প্রায় সকল ইউনিভার্সিটিই তাদের ইউনিভার্সিটিতে এপ্লাই করার জন্য নিজেদের ইউনিভার্সিটির VPD চেয়ে থাকে। কিন্তু এখন পর্যন্ত ২টা ইউনিভার্সিটি সম্পর্কে জানি যারা অন্য ইউনিভার্সিটির VPD ও নেয়। তাদের নাম হলো Technical University of Rosenheim & OTH-Regensburg. এই ইউনিভার্সিটি ২টিতে এপ্লাই করার ক্ষেত্রে অন্য ইউনিভার্সিটির VPD সাবমিট করলেও তারা এপ্লিকেশন গ্রহণ করে কোনো সমস্যা নাই। আবার কয়েকজন কে দেখলাম বলতে যে, সব ভার্সিটির এর একটা VPD বরাদ্দ রাখলেই ভালো হতো। এমন যাদের কুয়েশ্চন আসে তাদের বলি যে, CU এডমিশন টেস্ট এর ফলাফল কি DU গ্রহণ করবে?? আশা করি বুজতে পারছেন।
VPD/Uni-assist application Fee কত??
  • প্রতিটা সেশনের প্রথম এপ্লিকেশন এর জন্য ৭৫ ইউরো এবং পরবর্তী সকল এপ্লিকেশন এর জন্য ৩০ ইউরো করে।
  • এখন কেউ যদি Winter-23 এ ২টা ইউনিভার্সিটিতে এপ্লাই করে তাইলে ৭৫+৩০=১০৫ ইউরো। এবং Summer-24 এ আবার এপ্লাই করে তাইলে আবার নতুন করে প্রথম এপ্লিকেশন এর জন্য ৭৫ ইউরো এবং পরবর্তী গুলা ৩০ ইউরো করে।
আমি CSE থেকে ২৫% কম্পলিট করছি। আমি কি EEE সাবজেক্ট থেকে অফার লেটার পাবো??
  • জ্বী ভাই পাবেন। মোটামুটি সায়েন্স রিলেটেড যেকোনো সাব্জেক্ট থেকেই অন্য সায়েন্স রিলেটেড সাবজেক্ট এ যেতে পারবেন সমস্যা হবে না। অলরেডি Mathematics থেকে এক ভাই ELE(Electrical Eng.) থেকে অফার পাইছে, ভিসা ও পাইছে। উনাকে VO এই ব্যাপারে কোনো কুয়েশ্চন ও করে নাই।
  • ইউনি-এসিস্ট মূলত আমাদের HSC+25% Bachelor একসাথে নিয়েই এভালুয়েশন করে। তাই সায়েন্স রিলেটেড সব সাব্জেক্ট এর জন্যই তারা রিপোর্ট দেয়। যেমন আমার VPD তেই, Technical, mathematical and scientific Subjects এটা লিখা আছে। আশা করি বুজতে পারছেন।
  • এখন একটা সমস্যা হতে পারে সেটা হল এম্বাসি। এটার জন্য আপনার আগে থেকেই প্রোপার এক্সপ্লেনেশন রেডি রাখতে হবে। যাতে সে সন্তুষ্ট হয় আপনার উত্তর শুনে।
লিখেছেনঃ MD Jahirul Islam Anik

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *