Discover comprehensive insights and expert advice with our ultimate Info Guide. From travel tips to technology hacks, explore a wealth of knowledge to guide you through every aspect of life. Unlock the answers you seek and empower yourself with our Info Guide today.

ঢাকার সেরা কলেজ (Top 10 Colleges in Dhaka)

ঢাকার সেরা কলেজ: ঢাকার মধ্যে অসংখ্য ভাল কলেজ রয়েছে তার মধ্যে ফলাফল ইতিহাস এবং অন্যান্য কার্যক্রমের ভিত্তিতে ঢাকার সেরা কলেজ নিয়ে এই পোস্ট টি সাজানো হয়েছে:

ঢাকার সেরা ২০টি কলেজ এর তালিকাঃ Best Colleges in Dhaka

  1. নটরডেম কলেজ
  2. আদমজী ক্যান্টনমেন্ট কলেজ
  3. ভিকারুন্নিসা স্কুল এন্ড কলেজ
  4. ঢাকা সিটি কলেজ
  5. রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ
  6. হলিক্রস কলেজ
  7. ঢাকা কলেজ
  8. আইডিয়াল স্কুল এন্ড কলেজ
  9. ঢাকা কমার্স কলেজ
  10. বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ কলেজ
  11. বি এফ শাহিন কলেজ
  12. রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ
  13. ন্যাশনাল আইডিয়াল কলেজ
  14. মির্জাপুর ক্যাডেট কলেজ
  15. সরকারি বাংলা কলেজ
  16. শামসুল হক খান স্কুল এন্ড কলেজ
  17. সেন্ট জোসেফ কলেজ
  18. গুলশান কমার্স কলেজ
  19. মাইলস্টোন কলেজ
  20. ক্যামব্রিয়ান কলেজ

ঢাকার সেরা কলেজ: বিস্তারিত তথ্য

 

নটরডেম কলেজ | Notre Dame College

বাংলাদেশের পুরুষ ছাত্রদের জন্য সেরা কলেজ নটরডেম কলেজ। এটি আরামবাগ, মতিঝিল, ঢাকা 1000 এ অবস্থিত এবং এই কলেজের প্রতিষ্ঠা 1949। কলেজটি তাদের ছেলেদের শারীরিক শিক্ষা, বুদ্ধিবৃত্তিক শিক্ষা এবং আধ্যাত্মিক শিক্ষা প্রদান করে। প্রথমবারের মতো, কলেজটি কলা ও বাণিজ্য পড়ানো শুরু করলেও পরে এটি 1995 সালে বিএ এবং বিএসসি চালু করে। 1960 সালে। বর্তমানে এখানে 7000 এর বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে।

Website: https://notredamecollege-dhaka.com/
Establishment Year: 1949
students: 6000
phone: 01629-955654
email: notredamecollege2@gmail.com
Address: Toyenbee Circul road. Arambag, Dhaka

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ | Adamjee Cantonment College

বাংলাদেশ সেনাবাহিনীর মতে, ঢাকা সেনানিবাসে ঢাকা আদমজী ক্যান্টনমেন্ট কলেজ 1960 সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ সেনাবাহিনী দৃঢ় শৃংখলা সহকারে কলেজটিকে তত্ত্বাবধান করে এবং তার জন্য কলেজটি হতে পারে বাংলাদেশের সেরা কলেজ। তারা তাদের শিক্ষার মান নিয়ে আপস করে না। শিক্ষা, শৃঙ্খলা এবং নীতি- এই তিনটি মূল বিষয় যা তারা ফোকাস করে। ১৯৯৫ সালে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ শাখাকে স্কুল শাখা থেকে পৃথক করা হয়। বর্তমানে এখানে অনার্স, মাস্টার্স এবং বিবিএ কোর্স চালু আছে।

Website: http://acc.edu.bd/
Establishment Year:1960
Students:6386
Phone: 880-2-8872446
Email: info@acc.edu.bd
Address: Dhaka Cantonment

ভিকারুন্নিসা স্কুল এন্ড কলেজ | Viqarunnesa Noon School and College

ঢাকা, বাংলাদেশের মহিলা শিক্ষার্থীদের জন্য সেরা কলেজ হল ভিকারুননিসা নূন কলেজ। এটি 1952 সালে নিউ বেইলি রোড, ঢাকা, বাংলাদেশ-এ প্রতিষ্ঠিত হয়েছিল। এই কলেজ থেকে চারটি ক্যাম্পাসে পঁচিশ হাজার শিক্ষার্থী রয়েছে। ভিকারুননিসা নূন কলেজের ফলাফল অসামান্য। অস্ট্রিয়ান মহিলা ভিকারুননিসা নুন এর জন্ম নাম থেকে স্কুলের নামটি এসেছে। ঢাকায় মেয়েদের জন্য একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান চালু করার জন্য বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

Website: https://www.vnsc.edu.bd/
Establishment Year:1952
Students:25,000
Phone: 02-58310500
Email: vnsc.edu@gmail.com, vnsc_bd@yahoo.com
Address: Ramana, Dhaka-1000

ঢাকা সিটি কলেজ | Dhaka City College

বাংলাদেশের প্রাচীনতম কলেজ ছিল ঢাকা সিটি কলেজ, 1957 সালে বাংলাদেশের ধানমন্ডি ঢাকায় প্রতিষ্ঠিত হয়। এই কলেজের অগ্রাধিকার শিক্ষা। একটি সঠিক নির্দেশিকা এই শীর্ষ কলেজ স্তর তৈরি করে। এই কলেজের শিক্ষার্থীরা সর্বদা এইচএসসিতে উচ্চ মানের ফলাফল করে। আপনার উচ্চ মাধ্যমিক শেষ করার পর, কলেজ আপনাকে অনার্স এবং মাস্টার্স অফার করে কারণ এটি জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের সাথে একটি অধিভুক্ত প্রোগ্রামের ব্যবস্থা করেছে।

Website: https://www.dhakacitycollege.edu.bd/
Establishment Year:1957
Students:5,000
Phone: +88-02-223364115
Email: dhakacitycollege1250@gmail.com
Address: Road No. 02, Dhanmondi R/A, Dhaka: 1205, Bangladesh.

রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ | Rajuk Uttara Model School & College

বাংলাদেশ মন্ত্রণালয়ের আদেশে, রাজউক উত্তরা মডেল কলেজ (RUMC) 1994 সালে এপ্রিল মাসে প্রতিষ্ঠিত হয় এবং এর কার্যকারিতা শুরু করে। এটি বাংলাদেশের উত্তরা ঢাকায় অবস্থিত ছিল। এখন এটি বাংলাদেশের এক নম্বর কলেজ। কলেজের ছাত্র হওয়ার জন্য, আপনাকে অবশ্যই বিজ্ঞানের জন্য সিজিপিএ 5.00, বিজনেস স্টাডিজ 4.00 এবং মানবিকের জন্য 3.75 এর জন্য প্রয়োজনীয়তা অর্জন করতে হবে। এই কলেজটি একটি শাখা দিয়ে শুরু হলেও বেশি শিক্ষার্থীর চাপ। এটি সরকারের পরামর্শে আরেকটি শাখা চালু করে।

Website: http://www.rajukcollege.edu.bd/
Establishment Year:1994
Students:4,890
Phone: +88-02-48957101-4
Email: rumc1994@yahoo.com, rajukcollege94@gmail.com
Address: Sector#6, Uttara Model Town, Dhaka

হলিক্রস কলেজ | Holy cross School and College

১৯৫০ সাল, ১ নভেম্বর পাঁচ জন মাত্র ছাত্রী নিয়ে হলি ক্রস কলেজের অগ্রযাত্রা শুরু হয়েছিল। তার কয়েক বছর আগের কথা। ১৯৪৭ সাল, দেশ বিভাগ হল। পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। তখন ঢাকার আর্চবিশপ ছিলেন— পরম শ্রদ্ধেয় লরেন্স গ্রেইনার , সিএসসি। পূর্ব পাকিস্তানে মেয়েদের শিক্ষা, বিশেষভাবে উচ্চশিক্ষার বিষয়টি তাঁর কাছে একটি জরুরী বিষয় ছিল। তাই তিনি পবিত্র ক্রুশ সংঘের (হলি ক্রস) সিস্টারদের বিশেষভাবে অনুরোধ জানালেন পূর্ব পাকিস্তানে মেয়েদের জন্য একটি কলেজ প্রতিষ্ঠার জন্য । এই গুরু দায়িত্ব অর্পিত হল পরম শ্রদ্ধেয়া সিস্টার আগষ্টিন মারীর উপর।

১৯৫০ সালের ১ নভেম্বর থেকে তিনি দায়িত্ব পালন শুরু করেন। এই কাজে তাঁকে বিশেষভাবে সহযোগিতা করেছেন শ্রদ্ধেয়া সিস্টার রোজ বার্ণার্ড, সিএসসি। ১৯৬৬ সাল পর্যন্ত তিনি নিষ্ঠার সাথে এ দায়িত্ব পালন করেন। ১৯৬৬ সালে সিস্টার যোসেফ মেরী, সিএসসি কলেজের দ্বিতীয় অধ্যক্ষারূপে দায়িত্ব পালন করেন। ১৯৭১ থেকে ১৯৭২ সাল পর্যন্ত মিসেস গার্টি আব্বাস অধ্যক্ষা ছিলেন। ১৯৭২-২০১০ সালের ৩০শে জুন পর্যন্ত এই সুদীর্ঘকাল সিস্টার মেরিয়ান টিরিজা অধ্যক্ষা হিসাবে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

এই অর্ন্তবর্তীকালীন বিভিন্ন সময়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষা হিসাবে দায়িত্ব পালন করেছেন সিস্টার যোয়্যান,সিএসসি,সিস্টার রোজ বার্ণার্ড, সিএসসি, এবং সিস্টার যোসেফ মেরী, সিএসসি।বর্তমানে জুলাই ০১,২০১০ সাল থেকে অধ্যক্ষা হিসাবে দায়িত্ব পালন করছেন সিস্টার শিখা গমেজ, সিএসসি।

Website: http://www.hcc.edu.bd/
Establishment Year:1950
Students:1800
Phone: +88-02-58152516
Email: holyccollege@gmail.com
Address: Tejgaon, Dhaka-1215

ঢাকা কলেজ | Dhaka College

ইংলিশ সেমিনারি স্কুল (বর্তমানে ঢাকা কলেজিয়েট স্কুল) ভবনের দ্বিতীয় তলায় ৩টি কক্ষ নিয়ে উপমহাদেশের অন্যতম প্রধান শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজের যাত্রা শুরু হয়। স্থানীয় ‘জনশিক্ষা কমিটি’কলেজ ভবনের জমি ক্রয় করেন। ১৮৪১ সালের ২০ নভেম্বর কলকাতার বিশপ রেভারেন্ড ড্যানিয়েল কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভবনের নকশা তৈরি করেন কর্নেল গ্যার্সটিন। ১৯৪৬ সালে ভবনের নির্মাণকাজ সমাপ্ত হয় এবং ঐ বছরের ২৫ মে ছাত্ররা নতুন ভবনে তাদের নতুন শিক্ষা জীবন শুরু করে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং হিন্দু কলেজের শিক্ষক জে. আয়ারল্যান্ডকে প্রথম প্রিন্সিপাল নিযুক্ত করা হয়। যাত্রালগ্ন থেকেই পূর্ববঙ্গের সাংস্কৃতিক, সামাজিক ও বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডে নেতৃত্ব দেয়ায় এখন পর্যন্ত ঢাকা কলেজ বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান।

Website: https://dhakacollege.edu.bd/
Establishment Year:1841
Students:25,000
Phone: 02-9666058 02-9666058
Email: dhakacollegeprincipal@gmail.com dhakacollegeprincipal@gmail.com
Address: নিউমার্কেট, ঢাকা-১২০৫

আইডিয়াল স্কুল এন্ড কলেজ | Ideal School & College

প্রতিষ্ঠান পরিচিতি: মতিঝিলের প্রাণকেন্দ্রে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এর অতীত গণপূর্ত অধিদপ্তরের এজিবি কলোনীর কর্মচারীদের ক্যান্টিন হিসেবে পরিচিতি ছিল। তৎকালীন এজিবি কলোনীর কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তির উদ্যোগে প্রতিষ্ঠানটি প্রথমে টিনশেড বেড়ার ঘরে প্রাথমিক বিদ্যালয় পরিচয়ে আত্ম প্রকাশের পর তা এখন কলেজ (দ্বাদশ শ্রেণি) পর্যন্ত উন্নীত হয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির মূল স্কুলসহ বনশ্রী এবং মুগদায় আরও দুইটা ব্রাঞ্চ আছে।

Website: http://www.idealschoolandcollege.edu.bd/
Establishment Year: 1965
Students:25,000
Phone: +880 1911 225522
Email: demoideal@gmail.com
Address: Motijheel, Dhaka 1000

ঢাকার সেরা কলেজ:

ঢাকা কমার্স কলেজ | Dhaka Commerce College

আপনি কি আপনার কমার্স ব্যাকগ্রাউন্ড ক্যারিয়ার গড়তে চান? তাহলে আপনার ঢাকা কমার্স কলেজে প্রথম নম্বর রাখতে হবে এবং এটি আপনার পছন্দের জন্য সেরা কলেজ। এই কলেজের পরিবেশ খুবই সুন্দর। এটি একটি স্নাতকোত্তর স্তরের কলেজ এবং 1989 সালে মিরপুর, ঢাকা, বাংলাদেশের, “স্ব-অর্থায়ন, রাজনীতি ও ধূমপান থেকে মুক্ত” নীতির সাথে প্রতিষ্ঠিত হয়েছিল। অল্প সময়ের মধ্যে এটি ডিসিসি নামে পরিচিত।

Website: https://www.dcc.edu.bd/
Establishment Year: 1989
Students:7,000
Phone: 48033903, 48036942, 48037357
Email: cdhakacommercecollege@yahoo.com
Address: Dhaka Commerce College Road, Mirpur Dhaka-1216, Bangladesh.

বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ কলেজ | Birshshthra Noor Mohammad Public College

১৯৭৭ সালে প্রতিষ্ঠিত বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, রাজধানী ঢাকায় অবস্থিত অন্যতম স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। একটি আদর্শ ও সুসংগঠিত প্রতিষ্ঠান হিসেবে, প্রতিষ্ঠার তিন দশকের পর থেকে, এটি সারাদেশের অন্যান্য স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে তাল মিলিয়ে এর গৌরবময় মর্যাদা উন্নীত করতে সক্ষম হয়েছে। এই প্রতিষ্ঠানটি অনন্যভাবে বিজিবি সদর দপ্তরের একটি চমৎকার প্রাকৃতিক পরিবেশে ঈর্ষণীয়ভাবে নিরাপদ পরিবেশে অবস্থিত।

শুধুমাত্র নিয়ম-কানুনের একটি প্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষার একটি আদর্শ আসন হিসেবে চিহ্নিত নয়, বরং সাংস্কৃতিক ও ক্রীড়া অঙ্গনে শিক্ষার্থীদের সাফল্য, নৈতিকতা অনুশীলন, দেশপ্রেমিক অনুভূতি, সেবার মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির সাথে একটি কেন্দ্রও চিহ্নিত করা হয়েছে। বিপর্যস্ত মানবতা, জাতি গঠনের কর্মকাণ্ডে অংশগ্রহণ এবং সর্বোপরি, সাধারণ একাডেমিক কার্যক্রম ছাড়াও প্রতিষ্ঠানটির লক্ষ্য শিক্ষার্থীদের চরিত্র গঠন এবং তাদের দেশের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলা।

Website:https://www.noormohammadcollege.ac.bd/
Establishment Year: 1977
Students:7,000
Phone: +88-02-58613870 (Direct)
Email: info@noormohammadcollege.ac.bd
Address: Peelkhana, Dhaka 1205, Bangladesh

ঢাকা সিটির মধ্যে এইগুলো ছাড়া ও আরও অনেক ভাল কলেজ রয়েছে, ঢাকার সেরা কলেজ গুলোর এই তালিকা আমার নিজস্ব পছন্দের এবং তাদের ইতিহাস জেনে করা হয়েছে।

Best Colleges in dhaka | ঢাকার সেরা কলেজ | Top Colleges in Dhaka | ঢাকার সেরা কলেজ |

 

You May Also Read:
সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়
মেডিকেল কলেজে তালিকা
সরকারী আলিয়া মাদরাসার তালিকা
সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়

Share this post

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Telegram
Tumblr

1 thought on “ঢাকার সেরা কলেজ (Top 10 Colleges in Dhaka)”

  1. Pingback: ঢাকার সেরা স্কুল | 20 Best Schools in Dhaka - Info Guide Bd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Popular posts