Discover comprehensive insights and expert advice with our ultimate Info Guide. From travel tips to technology hacks, explore a wealth of knowledge to guide you through every aspect of life. Unlock the answers you seek and empower yourself with our Info Guide today.

বাংলাদেশের সেরা ১০টি বেসরকারি নার্সিং কলেজ (10 Best Nursing College in Bangladesh)

নার্সিং বিশ্বের অন্যতম মানবিক পেশা। আপনি যদি নিজেকে মানব সেবায় নিয়োজিত করতে চান তাহলে নার্সিং পেশাই সেরা পছন্দ। নার্সিং কলেজ গুলো তাদের অভিজ্ঞ ডাক্তার দ্বারা গড়ে তুলেন দেশসেরা নার্স, নার্সরা তাদের উদ্যম এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে একজন অসুস্থ মানুষকে সুস্থ করতে তুলে , নার্সিং ছাড়া একটি স্বাস্থ্যসেবা ব্যবস্থা কল্পনা করা যায় না। তারা জীবনের ধারাবাহিকতা জুড়ে সবচেয়ে নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত স্বাস্থ্যসেবা পেশাদার হিসাবে রোগীদের সেবা করে। নার্সরা একই সাথে বিশেষজ্ঞ চিকিত্সক, উকিল, শিক্ষক, সমালোচনামূলক চিন্তাবিদ, স্বাস্থ্য অনুবাদক, নিরাময়কারী, বিজ্ঞানী, যোগাযোগকারী এবং পারিবারিক সমর্থক।

আপনি যদি নিজেকে একজন দক্ষ নার্স হিসেবে গড়ে তুলতে চান, আপনার অবশ্যই নার্সিং ডিগ্রি থাকতে হবে। বাংলাদেশের নার্সিং কলেজ ও ইনস্টিটিউট থেকে প্রতিদিন অসংখ্য দক্ষ নার্স বের হচ্ছে। আজ আমরা আপনাদের সাথে শেয়ার করছি বাংলাদেশের সেরা ১০টি নার্সিং কলেজ; আপনি যেকোন জায়গা থেকে ডিগ্রী পেতে পারেন যা আপনি সবচেয়ে ভালো মনে করেন।

আসুন দেখে নিই বাংলাদেশের সেরা নার্সিং কলেজ গুলো

১.Grameen Caledonian College of Nursing

গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অফ নার্সিং বাংলাদেশের বেসরকারি খাতের সেরা নার্সিং কলেজগুলির মধ্যে একটি। এই বেসরকারী কলেজটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কর্তৃক অনুমোদিত। এটি বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারাও স্বীকৃত। গ্রামীণ হেলথ কেয়ার ট্রাস্ট এবং গ্লাসগো ক্যালেন্ডোনিয়ান ইউনিভার্সিটি (ইউকে) এর মধ্যে সফল অংশীদারিত্বের ফলে 2010 সালে GCCN এর যাত্রা শুরু হয়। কলেজটি ঢাকার মিরপুর-২ এ অবস্থিত।

জানুয়ারী 2012 থেকে, তারা 335 জন দক্ষ এবং জ্ঞানী নার্স তৈরি করেছে যারা নার্সিং পেশায় নিবন্ধিত হয়েছে। তারা সবাই দেশ-বিদেশে নার্সিং সেবা দিতে পারে। ভবিষ্যতে নার্সিং পেশাকে সমৃদ্ধ করতে কলেজটি নার্সিং শিক্ষা ও স্বাস্থ্যসেবার মাধ্যমে সেবা নিশ্চিত করে। GCCN এর দৃষ্টিভঙ্গি এবং লক্ষ্য হল জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত উচ্চ-মানের নার্সিং প্রতিষ্ঠান স্থাপন করা এবং দারিদ্র্য দূরীকরণ, বাল্যবিবাহ এবং গর্ভধারণের মাধ্যমে গ্রামীণ এলাকার তরুণদের উচ্চ শিক্ষা প্রদান করা।
ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://gccn.ac.bd/

২.East-West Nursing College and Institute

2011 সালে প্রতিষ্ঠিত, সরকার কর্তৃক অনুমোদিত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি) দ্বারা স্বীকৃত। বাংলাদেশ নার্সিং কাউন্সিল, ঢাকা নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ৩ (তিন) বছরের ডিপ্লোমা অফার করে। ইস্ট ওয়েস্ট নার্সিং কলেজ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সরকার কর্তৃক অনুমোদিত। 2009 সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল (BNMC) দ্বারা স্বীকৃত। 4 (চার) বছরের B.Sc ডিগ্রী প্রদান করে। নার্সিং এবং 2 (দুই) বছরের পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং।

অবস্থান:
ইস্ট-ওয়েস্ট নার্সিং কলেজটি ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে উত্তরা আবাসিক এলাকা উত্তরা, ঢাকা বাংলাদেশ, তুরাগ নদীর তীরে, ঢাকার পাশে – আশুলিয়ার সেক্টর-10 এবং 3য় ফেজের ঠিক মাঝখানে অবস্থিত। হাইওয়ে. ঢাকা শহরের আকাশরেখা ক্যাম্পাসের দক্ষিণ ও পূর্ব দিকে। এলাকাটি সবুজ, শান্ত এবং আদর্শ একাডেমিক পরিবেশে শান্ত। ক্যাম্পাসে হোস্টেল এবং অন্যান্য সুবিধার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://www.eastwestnursingcollege.edu.bd/

৩. Japan-Bangladesh Friendship Nursing College

জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ নার্সিং কলেজ বাংলাদেশের নেতৃস্থানীয় নার্সিং কলেজগুলির মধ্যে একটি। এটি বাংলাদেশে 2012 সালে যাত্রা শুরু করে। কলেজটি 820, মামুন টাওয়ার (6 তলা), পশ্চিম শেওড়াপাড়া, ঢাকা – 1216, বাংলাদেশ এ অবস্থিত। বর্তমানে তারা বাড্ডা থানার ভাতারায় তাদের স্থায়ী ক্যাম্পাস স্থাপনের পথে রয়েছে। তাদের মূল উদ্দেশ্য হল জাতীয় এবং আন্তর্জাতিকভাবে কাজের জন্য উপযুক্ত হিসাবে একজন দক্ষ নার্স তৈরি করা।

এই নার্সিং কলেজ তার ছাত্রছাত্রীদের সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করে। এই কলেজের সকল শ্রেণীকক্ষ শীতাতপ নিয়ন্ত্রিত এবং আধুনিক অডিও সুবিধা সম্বলিত। ফ্যাকাল্টি সদস্যরা এমবিবিএস ডাক্তারদের নিয়ে গঠিত যার মধ্যে রয়েছে অত্যন্ত দক্ষ এবং যোগ্য এবং অভিজ্ঞ নার্স, সাইকোথেরাপিস্ট এবং ফার্মাসিস্ট। তারা প্রায় 500 উচ্চ-মানের দক্ষ ও জ্ঞানী নার্স তৈরি করেছে যারা জাতীয় ও আন্তর্জাতিকভাবে নার্সিং পেশায় নিজেদের নিয়োজিত করতে পারে।

৪.Ibn Sina Nursing Institute

489 / 5,000 Translation results ইবনে সিনা নার্সিং ইনস্টিটিউট বাংলাদেশের একটি উন্নত নার্সিং কলেজ। এই নার্সিং কলেজটি আইবিএন সিনা ট্রাস্টের অন্তর্গত। ট্রাস্টের স্লোগান হলো ‘মানবতার সেবাই সর্বশক্তিমানের সেবা করা’। 50 জন শিক্ষার্থী নিয়ে 1লা জুলাই 2010 তারিখে কলেজটির যাত্রা শুরু হয়। ইবনে সিনা নার্সিং ইনস্টিটিউট থেকে এ পর্যন্ত পাঁচটি ব্যাচ বের হয়েছে এবং তারা দেশের বিভিন্ন স্বনামধন্য সরকারি ও বেসরকারি হাসপাতালে কাজ করছে। কলেজটি 1/1-বি, কল্যাণপুর, ঢাকা, বাংলাদেশ-এ অবস্থিত।

এই নার্সিং প্রতিষ্ঠানের আবাসিক সুবিধা রয়েছে যা ইবনে সিনা মেডিকেল কলেজের টিউটোরিয়াল ভবনের 14 তলায় অবস্থিত। কলেজটি সাধারণত তিন শিক্ষাবর্ষের জন্য শীর্ষ নার্সিং প্রতিযোগিতা নির্বাচন করে। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স সিলেবাসের জন্য প্রণীত বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি) অনুযায়ী তারা নার্সদের প্রশিক্ষণ দেয়।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://isni.ac.bd/

৫.BIRDEM Nursing College

বারডেম নার্সিং কলেজ বাংলাদেশে নার্সদের প্রশিক্ষণের জন্য 2013-2014 সালে যাত্রা শুরু করে। কলেজটি বারডেম জেনারেল হাসপাতালের 15 তলায় অবস্থিত। এটি 122 কাজী নজরুল ইসলাম এভিনিউ, শাহবাগ, ঢাকা-1000-এ অবস্থিত যা জাতীয় জাদুঘর, বিএসএমএমইউ, ঢাকা ক্লাব, রমনা পার্ক, ‘রূপসী বাংলা’ পাঁচ তারকা হোটেল এবং রেডিও বাংলাদেশ সংলগ্ন ঢাকা শহরের প্রধান পয়েন্ট।

বারডেম জেনারেল হাসপাতালটি প্রতিষ্ঠা করেন প্রয়াত অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিম। হাসপাতালটি দেশে অনুকরণীয় স্বাস্থ্যসেবা প্রদানের জন্য জাতীয় এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং ডায়াবেটিসের জন্য WHO অংশীদার কেন্দ্র হিসাবে মনোনীত হয়েছে। এটি একটি 700 শয্যার বহুতল একাডেমিক হাসপাতাল এবং ভবিষ্যতে রোগীদের সেবা করার জন্য নার্সিং প্রশিক্ষণের মাধ্যমে পেশাদার দক্ষ ও অভিজ্ঞ নার্স তৈরি করে। কলেজের দুটি চলমান কোর্স রয়েছে যার মধ্যে রয়েছে নার্সিং-এ বেসিক বিএসসি 4 বছর, এবং পোস্ট-বেসিক বিএসসি ইন নার্সিং 2 বছর যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফ্যাকাল্টি দ্বারা স্বীকৃত।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://bnc-bd.org/

৬.Prime College of Nursing

প্রাইম কলেজ অফ নার্সিং বাংলাদেশের একটি পরিচিত নার্সিং কলেজ। এই কলেজটি প্রাইম ব্যাংক ফাউন্ডেশন নিয়ে গঠিত যা প্রাইম ব্যাংক লিমিটেডের অধীনে পরিচালিত হয়। কলেজটি K-36/3 পোস্ট অফিস রোড খিলক্ষেত, ঢাকা-1229-এ অবস্থিত। সমাজের সর্বস্তরের মানুষের জন্য দক্ষ নার্স তৈরির লক্ষ্যে 14 এপ্রিল 2013 তারিখে কলেজের যাত্রা শুরু হয়।

যোগ্য ও অভিজ্ঞ নার্স তৈরি করে দেশ-বিদেশে নার্সিং পেশার চাহিদা মেটানোই এই কলেজের মূল লক্ষ্য। নার্সদের তাদের ফ্রন্ট অফিস ব্যবহার করে ইন্টারেক্টিভ উপায়ে প্রশিক্ষণ দিয়ে ব্যতিক্রমী অভিজ্ঞতা অর্জনে সহায়তা করুন। তারা আন্তর্জাতিক মানের নার্স তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। নার্সিংয়ের প্রাইম কলেজটি নার্সিং-এ 4 বছরের বেসিক বিএসসি, নার্সিং-এ 2 বছরের পোস্ট-বেসিক বিএসসি এবং বিজ্ঞান ও মিডওয়াইফারি কোর্সে 3 বছরের নার্সিং ডিপ্লোমা প্রদান করে।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://primecollegeofnursingdhaka.org/

৭.CRP Nursing College

সিআরপি নার্সিং কলেজ বাংলাদেশের সেরা ইংরেজি সংস্করণ নার্সিং কলেজগুলির মধ্যে একটি। কলেজটি বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা অনুমোদিত। কলেজ ক্যাম্পাসটি 14 একর সবুজ জমিতে সাভার, ঢাকা-1343-এ অবস্থিত। এই নার্সিং কলেজটি 1:9 শিক্ষক-ছাত্র অনুপাতের মাধ্যমে উচ্চ মানের শিক্ষা প্রদান করে।

তারা ভর্তি নার্সদের সবচেয়ে উন্নত এবং কার্যকর পদ্ধতির মাধ্যমে শিক্ষা প্রদান করে। শিক্ষার্থীদের জন্য আবাসিক সুযোগ রয়েছে। CRP নার্সিং কলেজ 2004 সালে নার্সিং-এ 4 বছর বেসিক বিএসসি এবং নার্সিং-এ 2 বছরের পোস্ট-বেসিক বিএসসি প্রদানের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করে।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://www.crpnc.edu.bd/

৮. North East Nursing College

নর্থ ইস্ট নার্সিং কলেজ বাংলাদেশের একটি নেতৃস্থানীয় নার্সিং প্রতিষ্ঠান। ২০০৯ সালে সিলেটে কলেজটির যাত্রা শুরু হয়। কলেজটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধিভুক্ত এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক অনুমোদিত। নার্সিং কলেজটি বাংলাদেশের দক্ষিণ সুরমা 3100 সিলেটে অবস্থিত।

বর্তমানে কলেজটি 70টি আসন সহ নার্সিং-এ 4 বছরের বেসিক বিএসসি, 60টি আসন সহ 2 বছরের নার্সিং-এর পোস্ট-বেসিক বিএসসি, 20টি আসন সহ 1 বছরের কার্ডিয়াক নার্সিং কোর্সে ডিপ্লোমা, 3 মিডওয়াইফারি কোর্সে ডিপ্লোমা সহ 5টি কোর্স সরবরাহ করে। 40টি আসন সহ বছর এবং 120টি আসন সহ বিজ্ঞান ও মিডওয়াইফারি কোর্সে 3 বছরের নার্সিং ডিপ্লোমা।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ https://nenc.edu.bd/

৯. Monno Nursing Institute

মন্নো নার্সিং ইনস্টিটিউট স্বাস্থ্য ও পরিবার সরকারী সহায়তা সরকার কর্তৃক অনুমোদিত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের। এই নার্সিং কলেজটি নভেম্বর-2012 সালে বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলও স্বীকৃতি দেয়। মন্নো নার্সিং ইনস্টিটিউট মন্নো মেডিকেল কলেজ ও হাসপাতালের অধীনে পরিচালিত হয় যা জনাব হারুনর রশীদ খান মন্নো দ্বারা প্রতিষ্ঠিত। তিনি মন্নো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সম্মানিত চেয়ারম্যান। কলেজটি মন্নো মেডিকেল কলেজ ও হাসপাতাল, মন্নো সিটি, গিলন্ডো, মানিকগঞ্জ-1800, ঢাকায় অবস্থিত।

মানসম্পন্ন গবেষণার মাধ্যমে দক্ষ ও অভিজ্ঞ নার্স তৈরি করে দেশের কর্মসংস্থানে সহায়তা করাই এই নার্সিং কলেজের লক্ষ্য। এটি নার্সিং পেশায় দীক্ষা দিয়ে দেশের দরিদ্র শিক্ষার্থীদের দারিদ্র্য দূর করে। কলেজটি বিজ্ঞান ও মিডওয়াইফারি কোর্সে 3 বছরের নার্সিং ডিপ্লোমা, 4 বছরের নার্সিং-এ বেসিক বিএসসি এবং নার্সিং-এ 2 বছরের পোস্ট-বেসিক বিএসসি অফার করে।

ভর্তি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করুনঃ http://monnomch.edu.bd/nursing-institute/

১০. GMR Nursing Institute

জিএমআর নার্সিং ইনস্টিটিউট খুলনা বিভাগের একটি নেতৃস্থানীয় নার্সিং ইনস্টিটিউট। খুলনায় নার্সিং কারিকুলামের প্রথম মাধ্যম হিসেবে কলেজটি যাত্রা শুরু করে। 2010 সালে গাজী মেডিকেল কলেজ হাসপাতালের বোন উদ্বেগ হিসাবে কলেজের যাত্রা শুরু হয়। কলেজটি A 19 – 21, মজিদ সরণি, সোনাডাঙ্গা, খুলনা-9100 এ অবস্থিত।

জিএমআর নার্সিং ইনস্টিটিউট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় দ্বারা অনুমোদিত এবং বাংলাদেশ নার্সিং এবং মিডওয়াইফারি কাউন্সিল অনুমোদিত। এটির নিজস্ব একাডেমিক ভবন, অডিও-ভিজ্যুয়াল ক্লাস রুম, হোস্টেল, নিজস্ব আলাদা একাডেমিক ভবন এবং পরীক্ষাগার রয়েছে। এসব সুবিধা প্রদানের মাধ্যমে কলেজ প্রতি বছর দক্ষ ও অভিজ্ঞ নার্স তৈরি করে। প্রতি বছর কলেজটি 70 জন শিক্ষার্থীকে বিজ্ঞান ও মিডওয়াইফারি কোর্সে 3 বছরের নার্সিং ডিপ্লোমা প্রদান করে।

Read Top 10 Mobile banking in Bd

Share this post

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Telegram
Tumblr

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Popular posts