Discover comprehensive insights and expert advice with our ultimate Info Guide. From travel tips to technology hacks, explore a wealth of knowledge to guide you through every aspect of life. Unlock the answers you seek and empower yourself with our Info Guide today.

বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল (10 Best English Medium school in Bangladesh)

যখন প্রাথমিক শিক্ষার মাধ্যম ইংরেজী হয়ে থাকে তখন তাকে ইংলিশ মিডিয়াম স্কুল বলা হয়ে থাকে ,বাংলাদেশে ইংরেজি মাধ্যম শিক্ষা ব্যবস্থা মূলত যুক্তরাজ্যের মতো কোন দেশের মাতৃভাষা ইংরেজি পাঠ্যক্রম অনুসরণ করে। বেশিরভাগ ইংরেজি মাধ্যম স্কুলে প্রধানত ইংরেজিতে পড়ানো হয়।

বর্তমানে ইংলিশ মিডিয়াম স্কুলগুলো বাংলাদেশিদের মধ্যে খুবই বিখ্যাত। বাংলাদেশে অনেক ইংলিশ মিডিয়াম স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের প্রথম ইংরেজি মাধ্যমটি 1912 সালে সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রীন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল নামে প্রতিষ্ঠিত হয়। এটি ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত।

বাংলাদেশের সেরা ১০ টি ইংলিশ মিডিয়াম স্কুল এর তালিকা এবং বিস্তারিত তথ্য নিন্মে দেয়া হলঃ

  1. Maple Leaf International School
  2. Aga Khan School
  3. Scholastica
  4. International School Dhaka
  5. Sunnydale School
  6. Mastermind English Medium School
  7. International Turkish Hope School
  8. Willes Little Flower School and College
  9. European Standard School
  10. South Breeze School

Maple Leaf International School

ঢাকায় অবস্থিত ম্যাপেল লিফ ইন্টারন্যাশনাল স্কুল। সঠিক অবস্থান হল- রোড নং 95, 11A, ঢাকা। এটি প্রথম থেকেই বাংলাদেশের অন্যতম সেরা ইংরেজি মাধ্যম স্কুল. তারা 1972 সালে তাদের যাত্রা শুরু করে। এই স্কুলটি মূলত ব্রিটিশ পাঠ্যক্রম অনুসরণ করে। শিক্ষার্থীরা ৩টি গ্রুপের মধ্যে একটি গ্রুপ বেছে নিতে পারে। ও লেভেল এবং এ লেভেল উভয়ই এখানে পাওয়া যায়। যদি কোনো শিক্ষার্থী এই স্কুলে ভর্তি হতে চায়, তাহলে তাকে তাদের ভর্তি প্রক্রিয়ায় যোগ্য হতে হবে।

Location: 11A, 95 Rd/N, Dhaka-1205, Bangladesh.
Contact: +8801711192137
Website http://www.mlis.edu.bd/

Aga Khan School( ইংলিশ মিডিয়াম স্কুল )

1988 সালে প্রতিষ্ঠিত, আগা খান স্কুল, ঢাকা হল আগা খান এডুকেশন সার্ভিস, বাংলাদেশের একটি প্রতিষ্ঠান। আগা খান স্কুল, ঢাকা একটি যত্নশীল এবং লালনশীল শিক্ষামূলক পরিবেশ প্রদান করে যা প্রতিটি শিক্ষার্থীকে শৈল্পিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, নৈতিক, শারীরিক এবং সামাজিকভাবে তার পূর্ণ সম্ভাবনার বিকাশের সুযোগ প্রদান করে।

আগা খান এডুকেশন সার্ভিসেস (AKES)-এর শিক্ষাগত উন্নয়নে নেতৃত্বের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। বর্তমান ব্যবস্থার ভিত্তি স্যার সুলতান মহম্মদ শাহ, আগা খান তৃতীয় দ্বারা স্থাপিত হয়েছিল, যার নির্দেশনায় 20 শতকের প্রথমার্ধে 200 টিরও বেশি স্কুল প্রতিষ্ঠিত হয়েছিল, যার মধ্যে প্রথমটি 1905 সালে জাঞ্জিবার, পাকিস্তানের গোয়াদর এবং মুন্দ্রায়। ভারত। 1970-এর দশকে আগা খান এডুকেশন সার্ভিস কোম্পানি তৈরি হওয়ার পর থেকে স্কুলগুলো কেন্দ্রীয়ভাবে পরিচালিত ও পরিচালিত হচ্ছে।
AKES বর্তমানে 200 টিরও বেশি স্কুল এবং বেশ কয়েকটি শিক্ষামূলক প্রোগ্রাম পরিচালনা করে যা পাকিস্তান, ভারত, বাংলাদেশ, কেনিয়া, উগান্ডা, তানজানিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, তাজিকিস্তান, ইউনাইটেডের 75,000 টিরও বেশি শিক্ষার্থীকে মানসম্পন্ন প্রাক-স্কুল, প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষেবা প্রদান করে। আরব আমিরাত এবং মাদাগাস্কার। আফগানিস্তান এবং গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতেও স্কুল তৈরি করা হবে।

Location: Sector 4, Rd/N. 9, administration building, Uttara Model Town, Dhaka-1230, Bangladesh.
Contact: +88028950029
Website http://www.agakhanschools.org/bangladesh/aksd/

 

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো দেখুন

Scholastica( ইংলিশ মিডিয়াম স্কুল )

স্কলাস্টিকা 1977 সালে মিসেস ইয়াসমিন মুর্শেদ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। শিক্ষার প্রাথমিক মাধ্যম হিসেবে ইংরেজি ব্যবহার করে কিন্তু বাংলার ওপর সমান জোর দিয়ে আমাদের সকল ছাত্রছাত্রীদের জন্য একটি সুষম ও সুষম শিক্ষা প্রদানের লক্ষ্যে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। স্কলাস্টিকার লক্ষ্য হল কৌতূহলী, জ্ঞানী এবং যত্নশীল তরুণ ব্যক্তিদের তৈরি করা, যারা আমাদের আধুনিক দিনের “গ্লোবাল ভিলেজ” এর চ্যালেঞ্জ মোকাবেলা করতে সজ্জিত হবে। তারা দায়িত্বশীল নাগরিক হওয়ার আকাঙ্ক্ষা করবে, যারা অন্যান্য সংস্কৃতি এবং জীবনের স্তরের লোকদের আলিঙ্গন করবে এবং সম্মান করবে এবং সমাজে অর্থপূর্ণভাবে অবদান রাখবে।
স্কলাস্টিকা বাংলাদেশে শিক্ষার ক্ষেত্রে অগ্রগামী হিসেবে খ্যাতি তৈরি করেছে প্রথম স্থানীয় বেসরকারি স্কুলগুলির মধ্যে একটি…

ইংরেজি মাধ্যমের নির্দেশনা প্রদান করুন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান পরীক্ষাগার সরবরাহ করুন অডিটোরিয়াম, একটি সুইমিং পুল এবং অসংখ্য হার্ড কোর্ট সহ অসংখ্য সুবিধা সহ কাস্টম-নির্মিত ক্যাম্পাস বিকাশ করুন খেলাধুলা এবং বিদেশ ভ্রমণের মাধ্যমে আন্তর্জাতিক সংযোগ তৈরি করুন পাঠ্যক্রম বিকাশের জন্য বিদেশী বিশেষজ্ঞদের নিয়োগ করুন শিক্ষক ও ব্যবস্থাপনার জন্য বাধ্যতামূলক, আন্তর্জাতিক-মানের প্রশিক্ষণ প্রদান তথ্য এবং তথ্য ব্যবস্থা পরিচালনার জন্য অত্যাধুনিক প্রযুক্তি চালু করুন একটি ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করুন শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়া প্রযুক্তি চালু করা পেশাদার স্কুল পরামর্শদাতাদের পরিচয় করিয়ে দিন.

Location: Block J, 3/D, Rd/N. 2/A, Baridhara, Dhaka
Contact: +8815222-3
Website http://www.scholasticabd.com

International School Dhaka

ISD হল একটি আন্তর্জাতিক এবং সহ-শিক্ষামূলক ডে স্কুল, যেটি 1999 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, যা প্লেগ্রুপ থেকে 12 তম গ্রেড পর্যন্ত ছাত্রদের থাকার জন্য তৈরি করা হয়েছিল। স্কুলটি স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় সম্প্রদায়ের জন্য একটি উচ্চ-মানের আন্তর্জাতিক শিক্ষা প্রদান করে। আমরা শিক্ষাদান এবং শেখার একটি উচ্চ গুণমান বজায় রাখতে দৃঢ়সংকল্পবদ্ধ, সেইসাথে আমরা যা কিছু করি তাতে সর্বোচ্চ মান নির্ধারণ করি।
আমরা একটি আন্তর্জাতিক ব্যাকালোরেট ওয়ার্ল্ড স্কুল যা 2-19 বছর বয়সী শিশুদের জন্য একটি সুপ্রতিষ্ঠিত, সফল এবং একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত পাঠ্যক্রম অফার করে। এর মধ্যে রয়েছে আইবি প্রাইমারি ইয়ারস প্রোগ্রাম (পিওয়াইপি), আইবি মিডল ইয়ারস প্রোগ্রাম (এমওয়াইপি) এবং আইবি ডিপ্লোমা প্রোগ্রাম (ডিপি)। আমাদের বিস্তৃত এবং ভারসাম্যপূর্ণ আন্তর্জাতিক পাঠ্যক্রম একাডেমিক শৃঙ্খলা, সম্প্রদায় পরিষেবা, পারফর্মিং আর্ট এবং ভাল স্বাস্থ্য বোঝার গুরুত্ব প্রতিফলিত করে।

Location: Block E, Plot no. 80, Bashundhara, Dhaka-1229, Bangladesh
Contact (88 02) 8401101-7

 

বাংলাদেশের সকল সরকারি পলিটেকনিক এর তালিকা পড়ুন

Sunnydale School( ইংলিশ মিডিয়াম স্কুল )

সানিডেল 1985 সালে প্রতিষ্ঠাতা সদস্যদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল যার নেতৃত্বে এর প্রয়াত চেয়ারম্যান আব্দুল মান্নান খান। ইউকে এডুকেশন বোর্ড কর্তৃক প্রকাশিত সিলেবাসের উপর ভিত্তি করে এই প্রতিষ্ঠানটি সমাজকে মানসম্মত শিক্ষা প্রদানের লক্ষ্যে ছিল।
এই স্কুলে ভর্তি হওয়া শিক্ষার্থীরা বেশিরভাগই শিক্ষিত পারিবারিক ব্যাকগ্রাউন্ড থেকে আসে যার প্রধান লক্ষ্য দেশ এবং বিদেশের নামকরা প্রতিষ্ঠান থেকে উচ্চ শিক্ষা লাভ করা। সাধারণ স্তর এবং উন্নত স্তরের পরীক্ষা থেকে প্রাপ্ত অসামান্য ফলাফল সহ আমাদের কিছু শিক্ষার্থী বিশ্বের নামী কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদন করে। এদের মধ্যে কিছু শিক্ষার্থী এসব বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য পূর্ণ বৃত্তি পায়।

Location: House no. 34, Rd/N. 7, Dhanmondi R/A, Dhaka-1205
Contact +8802-9117856

Mastermind English Medium School

MEMS সমসাময়িক শিক্ষার একটি অপরিহার্য বৈশিষ্ট্য হয়ে ওঠার অনেক আগেই বিশ্বব্যাপী শিক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। 1997 সালে প্রতিষ্ঠিত, আমরা পিয়ারসন এডেক্সেল এবং কেমব্রিজ উভয় পাঠ্যক্রম (O এবং A স্তরে) গ্রহণ করার জন্য বাংলাদেশের প্রথম ইংরেজি মাধ্যম স্কুল হিসাবে গর্বের সাথে দাঁড়িয়েছি, একটি প্রাণবন্ত, একাডেমিকভাবে চ্যালেঞ্জিং, এবং উত্সাহজনক পরিবেশে শিক্ষার্থীদের একত্রিত করে যেখানে বহুবিধ দৃষ্টিভঙ্গি মূল্যবান এবং সুপ্রসিদ্ধ.

Location: House no. 5, Rd/N. 12 New, Dhanmondi, Dhaka- 1209, Bangladesh
Website http://www.mastermindschool.org

International Turkish Hope School( ইংলিশ মিডিয়াম স্কুল )

250 / 5,000 Translation results এই স্কুলটি ঢাকার উত্তরা 4/07 এ অবস্থিত। আন্তর্জাতিক তুর্কি হোপ স্কুল 1966 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বাংলাদেশের সেরা ইংরেজি মাধ্যম স্কুলও। চট্টগ্রামে তাদের একটি শাখা রয়েছে। এ লেভেল এবং ও লেভেল উভয় প্রোগ্রামই এখানে পাওয়া যায়।
International Hope School Bangladesh
Plot:7, Road:6, Sec:4
Uttara, Dhaka-1230
Tel: +880.2.48956999,48953722-3
Fax: +880.2.48954242
E-mail: info@ihsbd.net
For Admission: admission@ihsbd.net

Willes Little Flower School and College

মাত্র 30 জন ছাত্র নিয়ে, এই স্কুলটি প্রথম 1956 সালে শুরু হয়েছিল। প্রথমে, এই স্কুলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রোগ্রাম ছিল। কিন্তু উন্নতির সাথে সাথে এখন তাদের স্কুলও আছে। তারা বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই সমানভাবে পড়ান। বর্তমানে, এটি ঢাকার একটি সমৃদ্ধশালী এবং নেতৃস্থানীয় ইংরেজি মাধ্যম স্কুল।

Location: Administration building-85, Kakrail, Dhaka-1000
Website http://wlfsc.edu.bd/

European Standard School

ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুল ঢাকার ধানমন্ডি ৭ এ অবস্থিত। এই স্কুলটি 2001 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। একটি নতুন স্কুল হিসাবে এটি বাংলাদেশের অন্যান্য ইংরেজি মাধ্যম স্কুলের মতোই ভাল।
Address and contact

Share this post

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Telegram
Tumblr

1 thought on “বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল (10 Best English Medium school in Bangladesh)”

  1. Pingback: ঢাকার সেরা স্কুল | 20 Best Schools in Dhaka - Info Guide Bd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Popular posts