Discover comprehensive insights and expert advice with our ultimate Info Guide. From travel tips to technology hacks, explore a wealth of knowledge to guide you through every aspect of life. Unlock the answers you seek and empower yourself with our Info Guide today.

১ টন এসি তে বিদ্যুৎ খরচ কত? ইনভার্টার এসি এবং নন-ইনভার্টার এসি কোনটি ভাল? 

১ টন এসি তে বিদ্যুৎ খরচঃ

বাংলাদেশের হিসাবে ইউনিট প্রতি ৬ টাকার কিছু কম পড়ে। আমি ৬ টাকাই ধরে নিচ্ছি। তাও কত টাকা পড়বে সেটা ওয়েবসাইট এ যেয়ে মিলিয়ে নিন। কারণ অনেক বেশি ব্যবহার করলে সেটা ৬ টাকা থেকে বাড়তে থাকবে ১ টা নির্দিষ্ট লেভেল অনুসারে।

ধরে নিচ্ছি, আপনি১ টি Inverter technology এর ১.৫ টনের LG AC একটানা ৮ ঘণ্টা ব্যবহার করবেন।

Inverter 1.5 ton LG AC 80% energy consume option এ প্রথম ১ ঘণ্টা ৭০০ ওয়াট এর মত বিদ্যুৎ খরচ করে। এরপর ৪ ঘণ্টা ৫০০ ওয়াটের মত বিদ্যুৎ খরচ করে। এরপর ৩ ঘণ্টা ২০০ ওয়াটের মত বিদ্যুৎ খরচ করে। তবে এটা বাহিরের তাপমাত্রার উপর নির্ভর করে। এটা এভারেজ হিসাব।

তাহলে ৮ ঘণ্টা পর 1.5 Ton LG Inverter এর খরচ দাঁড়ায় ৩.৩ ইউনিট যার খরচ ১৯.৮ টাকা।

আমি Latest Technology এর দামী Ac এর হিসাব দিলাম। তাই কম মনে হতে পারে। কিন্তু পুরাতন AC গুলো ২০০০-২৫০০ ওয়াট বিদ্যুৎ লাগে। তাই অগুলো কেনা দাম কম এবং বিদ্যুৎ খরচ অনেক বেশি পড়বে। তো ৮ ঘণ্টা টানা চালালে খরচ হচ্ছে ২০ ইউনিট বা ১২০ টাকা।

নন-ইনভার্টার এসি কি?

নন-ইনভার্টার প্রযুক্তির এসি ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে শুধু অন-অফ হওয়ার মাধ্যমে। অর্থাৎ এসি পূর্ণ শক্তিতে চালু হওয়ার পর ঘরের তাপমাত্রা আরামদায়ক অবস্থায় এলে এসির কমপ্রেসর বন্ধ হয়ে যায়। যখন ঘরের তাপমাত্রা কিছুটা বেড়ে যায়, তখন আবার চালু হয়। এভাবে বারবার এসি চালু ও বন্ধ হওয়ার কারণে এসি বেশি বিদ্যুৎ ব্যবহার করে, যার কারণে বিদ্যুৎ খরচ বেড়ে যায়। নন-ইনভার্টার প্রযুক্তির এসির দাম কম।

ইনভার্টার এসি

ইনভার্টার এসির বড় সুবিধা হচ্ছে ইনভার্টার এসির কমপ্রেসর মোটরটি প্রয়োজনমতো নিজস্ব চলার গতি পরিবর্তন করতে পারে। ইনভার্টার এসিতে এমন একটি সেন্সর থাকে, যা ঘরের তাপমাত্রার ওপর নির্ভর করে কমপ্রেসর পুরোপুরি বন্ধ না করে, মোটরটির চলার গতি কমিয়ে দেয়। এর কারণেই বিদ্যুৎ খরচ কমে আসে, যা পরিবেশবান্ধব। কিন্তু অন্যদিকে সাধারণ এসির কমপ্রেসর বারবার চালু-বন্ধ হয়, তাই অনেক বেশি বিদ্যুৎ খরচ হয়। ইনভার্টার প্রযুক্তির এসির দাম বেশি।

ইনভার্টার এসি এবং নন-ইনভার্টার এসি কোনটি ভাল?

ইনভার্টার এসি অনেক ভাল কিন্তু এর দাম একটূ বেশী , তবে দাম বেশী হলে ও এই এসি কেনা উচিত কেননা ইনভারটার এসি পরিবেশ বান্ধব এবং বিদ্যুৎ সাশ্রায়ী

আরও পড়ূনঃ
ডোমেইন নেম সিস্টেম  কি? 

best refrigerator brand 

 

১ টন এসি তে বিদ্যুৎ খরচ ১ টন এসি তে বিদ্যুৎ খরচ ১ টন এসি তে বিদ্যুৎ খরচ

Share this post

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Telegram
Tumblr

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Popular posts