Discover comprehensive insights and expert advice with our ultimate Info Guide. From travel tips to technology hacks, explore a wealth of knowledge to guide you through every aspect of life. Unlock the answers you seek and empower yourself with our Info Guide today.

বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় || 10 Best private universities in Bangladesh

বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়

আপনি যদি একটি সফল ক্যারিয়ার গড়তে চান তবে আপনার একটি খুব ভাল প্রতিষ্ঠানে পড়াশোনা করা উচিত। এজন্য শিক্ষার্থীরা শিক্ষা জীবন চালিয়ে যাওয়ার জন্য সেরা বিশ্ববিদ্যালয় খুঁজে পায়। বাংলাদেশের কথা বললে অনেক বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে, সঠিকটি খুঁজে পাওয়া কঠিন।

আপনি যদি বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় খুজে থাকেন, তাহলে উত্তর নিয়ে চিন্তা করবেন না। এখানে আমরা অনেক বিষয় বিবেচনা করে বাছাই করেছি। বিশেষ করে শিক্ষার মান। এছাড়াও আপনি বিশ্ব র‌্যাঙ্কিংও পাবেন।

Brac University

BRAC University (BRACU) বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি 2001 সালে স্যার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ফজলে হাসান আবেদ, ব্র্যাক ব্যাংক বাংলাদেশের প্রতিষ্ঠাতা। এই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হলেন ভিনসেন্ট চ্যাং। এতে প্রায় 9,830 জন শিক্ষার্থী রয়েছে। এটিতে প্রচুর একাডেমিক বিভাগ রয়েছে। এর মধ্যে কয়েকটি হল কৃষি, কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল, অর্থনীতি এবং সামাজিক বিজ্ঞান, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ইত্যাদি।  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষণার অগ্রগতি যথেষ্ট। গত বছরে ব্র্যাকের মোট গবেষণা ব্যয় বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় অনেক বেশি। বিশ্ববিদ্যালয় সবসময় এনএসইউ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে। এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপনার কিছু তথ্য জানা দরকার।

Brac-University-New-Campus
Brac-University-New-Campus at merul badda, dhaka

প্রতিষ্ঠাকাল : 2001 সাল

প্রতিষ্ঠাতা : স্যার ফজলে হাসান আবেদ

ঠিকানা:  66 মহাখালী, ঢাকা 1212, বাংলাদেশ(নতুন ঠিকানা মেরুল বাড্ডায় যদিও এখনো ক্যাম্পাস চালু হয়নি )

ফ্যাক্স নম্বর:  +880-2-58810383

যোগাযোগের নম্বর:  +880-2-9844051-4

ইমেইল ঠিকানা:  info@bracu.ac.bd

ওয়েবসাইট : https://www.bracu.ac.bd/

 

North South University

নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি NSU নামেও পরিচিত। বিশ্ববিদ্যালয়টি 1992 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি বাংলাদেশের ঢাকা 1229 এ অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলাম। এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “উচ্চ শিক্ষার উৎকর্ষ কেন্দ্র।” সাম্প্রতিক তথ্য অনুযায়ী এতে 20,025 জনের বেশি শিক্ষার্থী রয়েছে।  বিশ্ববিদ্যালয়ে দশটি বিভাগ রয়েছে। এর মধ্যে চারটি স্কুলে সংগঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ এর সাথে। প্রতিষ্ঠানটি বাংলাদেশে প্রথমবারের মতো আমেরিকান স্বীকৃতি পেয়েছে। এখানে নর্থ সাউথ ইউনিভার্সিটি হলে দ্রুত তথ্য।

প্রতিষ্ঠাকালঃ 1992 সাল

প্রতিষ্ঠাতা : মুসলেহউদ্দিন আহমদ

ঠিকানা : বসুন্ধরা, ঢাকা-১২২৯, বাংলাদেশ

টেলিফোন নম্বর:  +880-2-55668200

ফ্যাক্স নম্বর:  +880-2-55668202

ইমেল ঠিকানা:  registrar@northsouth.edu

ওয়েবসাইট:  http://www.northsouth.edu/

East West University

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের অন্যতম স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হল EWU। বিশ্ববিদ্যালয়টি 1996 সালে প্রতিষ্ঠিত হয় এবং এটি আফতাবনগর, ঢাকা, বাংলাদেশে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের চেয়ারপারসনের নাম সৈয়দ মনজুর এলাহী এবং চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এতে প্রায় 10,400 শিক্ষার্থী রয়েছে। এটি শিক্ষার অনেক শাখা প্রদান করে। এটির একটি রিসোর্স সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ট্রেনিং (সিআরটি) আছে। সিআরটি কাজের কাগজপত্র, মাঝে মাঝে কাগজপত্র এবং বার্ষিক গবেষণা বিমূর্তও প্রকাশ করে। এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “শিক্ষায় শ্রেষ্ঠত্ব”। আপনি যদি তাদের সাথে যোগাযোগ করতে চান তবে নীচে দেখুন।

প্রতিষ্ঠাকালঃ 1996 সাল

প্রতিষ্ঠাতাঃ মোহাম্মদ ফরাসউদ্দিন

ঠিকানাঃ A/2, জহুরুল ইসলাম এভিনিউ জহুরুল ইসলাম সিটি, আফতাবনগর ঢাকা-1212, বাংলাদেশ ইমেল ঠিকানা info@ewubd.edu

যোগাযোগের নম্বর ঃ 0255046678,09666775577,01755587224

চেয়ারপারসন ঃ সৈয়দ মনজুর এলাহী

ওয়েবসাইটঃ http://www.ewubd.edu/

Independent University

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ বা আইইউবি বাংলাদেশের আরেকটি বিখ্যাত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি বসুন্ধরা আর/এ, ঢাকা, বাংলাদেশে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি 1993 সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন দ্বারা প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও ভাইস চ্যান্সেলর হলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও মোহাম্মদ ওমর এজাজ রহমান।

এটিতে 7,500 এরও বেশি স্নাতক এবং স্নাতক ছাত্র রয়েছে। বিশ্ববিদ্যালয় ইংরেজিতে বিভিন্ন প্রধান বিষয়ে স্নাতক প্রোগ্রাম অফার করে। এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “মানুষকে শিক্ষা দেয় যা সে জানত না।” এখানে বিশ্ববিদ্যালয়ের কিছু যোগাযোগের তথ্য রয়েছে।

প্রতিষ্ঠাকালঃ 1993 সাল

প্রতিষ্ঠাতাঃ  N/A

ঠিকানাঃ  প্লট ১৬ ব্লক বি, আফতাবউদ্দিন আহমেদ রোড বসুন্ধরা আর/এ, ঢাকা, বাংলাদেশ

টেলিফোন নম্বরঃ  +880 9612-939393 ফ্যা

ফেক্স নম্বরঃ +88-02-8431991

ইমেইল ঠিকানাঃ info@iub.edu.bd

ওয়েবসাইটঃ http://www.iub.edu.bd/

American International  University

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি -বাংলাদেশ (এআইইউবি) বাংলাদেশের আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়। এটি 1994 সালে ডাঃ আনোয়ারুল আবেদীন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ঢাকার কুড়াতলী, খিলক্ষেত 1229 এ অবস্থিত। এটি একটি স্বাধীন সংস্থা যার নিজস্ব বোর্ড এবং ট্রাস্ট্রেস রয়েছে।

এই বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিভঙ্গি প্রযুক্তিগত অগ্রগতির জন্য পেশাদার এবং চমৎকার নেতৃত্ব তৈরির প্রচার করছে। এটি স্নাতক এবং স্নাতক স্তরে চারটি অনুষদ থেকে বিশেষ করে ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসায়িক অধ্যয়নের ক্ষেত্রে বেশ কয়েকটি ডিগ্রি প্রোগ্রাম অফার করে। এটি 2006 সালে UNESCO দ্বারা একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় হিসাবে স্থান পেয়েছে।

প্রতিষ্ঠাকালঃ 1994 সাল

প্রতিষ্ঠাতাঃ আনোয়ারুল আবেদীনের

ঠিকানাঃ 408/1, কুড়াতলী, খিলক্ষেত, ঢাকা 1229, বাংলাদেশ

টেলিফোনঃ +88 02 841 4046-9; +৮৮ ০২ ৮৪১ ৪০৫০

ফ্যাক্সঃ +88 02 841 2255

ইমেইল ঠিকানাঃ  info@aiub.edu

ওয়েবসাইটঃ  https://www.aiub.edu/

Ahsanullah University of Science and Technology

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম বেসরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি সাধারণত AUST নামে পরিচিত যাকে বিশ্ববিদ্যালয়ের ডাকনাম বলা হয়। এটি 1995 সালে ঢাকা আহ্ছানিয়া মিশন দ্বারা প্রতিষ্ঠিত হয়। 1958 সালে, খান বাহাদুর আহসানউল্লাহ মিশনটি প্রতিষ্ঠা করেন। মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ এই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর।

এতে 6,843 জনের বেশি শিক্ষার্থী রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাথে। তেজগাঁও শিল্প এলাকায় ৫ বিঘা জমিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। ক্যাম্পাস সহপাঠ্যক্রমিক কার্যক্রমের জন্য অনেক সুবিধা প্রদান করে।

এটিতে প্রতিটি বিষয়ের জন্য আলাদা বিভাগ রয়েছে, যা শিক্ষার্থীদের জন্য সহায়ক। বিশ্ববিদ্যালয়ে একটি বড় লাইব্রেরি রয়েছে যেখানে বিভিন্ন বিষয়ের জন্য 20,000 টিরও বেশি বই রয়েছে। আপনি যদি কোনো তথ্যের জন্য যোগাযোগ করতে চান, এটা সহজ! নিচের দিকে নজর রাখুন এবং যোগাযোগের তথ্য সংগ্রহ করুন।

প্রতিষ্ঠাকালঃ 1995 সাল

প্রতিষ্ঠাতাঃ ঢাকা আহ্ছানিয়া মিশনের

ঠিকানাঃ  141 ও 142, লাভ রোড, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-1208

টেলিফোনঃ  (8802) 8870422

ফ্যাক্সঃ  (8802) 8870417-18

ইমেলঃ info@aust.edu

ওয়েবসাইটঃ  http://www.aust.edu/

United International University

ইউনাইটেড ইউনিভার্সিটি বাংলাদেশের ঢাকায় অবস্থিত সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি। এটি 2003 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “উৎকর্ষের সন্ধান।” এই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং ভাইস চ্যান্সেলর হলেন চৌধুরী মফিজুর রহমান।

এটিতে স্নাতক এবং স্নাতক সহ 7000 টিরও বেশি শিক্ষার্থী রয়েছে। UIU এই বিশ্ববিদ্যালয়ের ডাকনাম। এর তিনটি বিভাগ এবং অনেক ক্লাব রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রোগ্রামগুলি অন্যান্য অনেক সংস্থা দ্বারা স্বীকৃত। ইউনিভার্সিটি ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় শিক্ষার্থীদের বিভিন্ন বৃত্তি প্রদান করে।

প্রতিষ্ঠাকালঃ 2003 সাল

চেয়ারম্যানঃ জনাব মোঃ হাসান মাহমুদ রাজা

ঠিকানাঃ ইউনাইটেড সিটি, মাদানী এভিনিউ, বাড্ডা, ঢাকা 1212, বাংলাদেশ।

ইমেইলঃ info@uiu.ac.bd

ওয়েবসাইটঃ http://www.uiu.ac.bd

Asia Pacific University

বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক বা ইউএপি বাংলাদেশের একটি বহুল পরিচিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের ঢাকায় অবস্থিত। এটি 1996 সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হলেন জামিলুর রেজা চৌধুরী। এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “উৎকর্ষে প্রতিশ্রুতিবদ্ধ।”

এই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম বাংলাদেশ সরকারের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত হয়েছে।  বিশ্ববিদ্যালয়ের মান বজায় রাখার জন্য প্রচুর বিভাগ এবং একাডেমিক প্রোগ্রাম রয়েছে। বর্তমানে UAP বিভিন্ন বিষয়ে স্নাতক প্রোগ্রাম অফার করে। 1996 সালে, এটি ক্লাসের প্রথম সেমিস্টারের মাধ্যমে যাত্রা শুরু করেছে। অনেক স্বনামধন্য আন্তর্জাতিক বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে এর খুব ভালো সম্পর্ক রয়েছে।

প্রতিষ্ঠাকালঃ 1996 সাল

ঠিকানাঃ 74/A, গ্রীন রোড, ঢাকা – 1205, বাংলাদেশ

ফোনঃ  +8802-58157091-4,6

ফ্যাক্সঃ+8802-58157097

ইমেল ঠিকানাঃ registrar@uap-bd.edu

ওয়েবসাইটঃ http://www.uap-bd.edu/

University of liberal arts

ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যা লিবারেল আর্টস-ভিত্তিক। বিশ্ববিদ্যালয়টি ইউল্যাব নামেও পরিচিত। এটি ধানমন্ডি, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত।

এটি 2002 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 01 অক্টোবর 2004 সালে খোলা হয়েছিল। নভেম্বর 2003 সালে, ইউল্যাব বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে সরাসরি যাত্রা শুরু করার অনুমতি পেয়েছে।  এটি একটি গবেষণা নিবিড় বিশ্ববিদ্যালয়।

এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “উচ্চ শিক্ষায় একটি নতুন দৃষ্টিভঙ্গি।” এইচ.এম. জহিরুল হক এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এতে 3,700 জনের বেশি শিক্ষার্থী রয়েছে। গবেষণা পরিচালনা, কর্মশালা এবং সম্মেলন পরিচালনার জন্য এটির নয়টি কেন্দ্র রয়েছে।

এটির অনেক বিভাগ এবং শাখা রয়েছে, যা শিক্ষার্থীদের জন্য সহায়ক। প্রতিটি শাখায় একজন অধ্যাপক আছেন। সহপাঠ্যক্রমিক কার্যক্রমের জন্য এর অনেক ক্লাব রয়েছে। প্রতিষ্ঠানটি ডিউক অফ এডিনবার্গের অ্যাওয়ার্ড প্রোগ্রামের সদস্য।

প্রতিষ্ঠাকালঃ 2002 সাল

চ্যান্সেলরঃ রাষ্ট্রপতি আবদুল হামিদ

ঠিকানাঃ হাউস 56, Rd 4/A @ সাতমসজিদ রোড ধানমন্ডি, ঢাকা-1209, বাংলাদেশ

যোগাযোগের নম্বরঃ +88-02-9661255, +88-02-9661301

ইমেল ঠিকানাঃ iqac@ulab.edu.bd

ভর্তির ইমেইলঃ admission@uap-bd.edu

ওয়েবসাইটঃ  http://www.uap-bd.edu/

Daffodil International University  

বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় এর মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হল অন্যতম বিখ্যাত বিশ্ববিদ্যালয় যা ধানমন্ডি, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত। এটি 24 জানুয়ারী 2002 সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং এই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হলেন ইউসুফ মাহবুবুল ইসলাম। এই বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হল “ভবিষ্যত তৈরির জন্য একটি ল্যান্ডমার্ক”।  এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৫,৭৯০ জন।

এটিতে অনেকগুলি ক্লাব এবং সম্প্রদায় রয়েছে। আপনি কি জানেন কোন বাংলাদেশী প্রথম বিশ্ববিদ্যালয় যা উচ্চশিক্ষার অনুশীলন বজায় রাখার জন্য জাতিসংঘের সাথে প্রতিশ্রুতিবদ্ধ? এটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এটি বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথমবারের মতো দশের মধ্যে অষ্টম স্থান অধিকার করেছে।

প্রতিষ্ঠাকালঃ 24 জানুয়ারী 2002

প্রতিষ্ঠাতাঃ   সবুর খান

ঠিকানাঃ  স্থায়ী ক্যাম্পাস, দত্তপাড়া, আশুলিয়া, সাভার, ঢাকা

ফোনঃ  01833102806, 01713493050, 01847140068

ফ্যাক্সঃ  88-02-9138234-5, 9116774, 9136694

ইমেল ঠিকানাঃ counselor@daffodilvarsity.edu.bd

ওয়েবসাইটঃ  https://faculty.daffodilvarsity.edu.bd

>>বাংলাদেশের সকল জেলা এবং বিভাগের নাম ,আয়তন এবং প্রতিষ্ঠাকাল দেখতে ভিজিটি করুন

Share this post

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Telegram
Tumblr

2 thoughts on “বাংলাদেশের সেরা ১০ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় || 10 Best private universities in Bangladesh”

  1. Pingback: বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় || All the public university in Bangladesh - ইনফো গাইড বিডি

  2. Pingback: বাংলাদেশের সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয় || All the Private University In Bangladesh - ইনফো গাইড বিডি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Popular posts