Discover comprehensive insights and expert advice with our ultimate Info Guide. From travel tips to technology hacks, explore a wealth of knowledge to guide you through every aspect of life. Unlock the answers you seek and empower yourself with our Info Guide today.

ভাসমান পেয়ারা বাজার ভিমরুলি পিরোজপুর | Floating Guava Market in Bangladesh

ভাসমান পেয়ারা বাজারঃ ঝালকাঠি , বরিশাল এবং পিরোজপুর এর সীমানায় প্রায় ৩০-৩৫ একর জুড়ে রয়েছে পেয়ারা বাগান(Guava Market) আর এইসব পেয়ারা বাগানের সাথে জড়িত আছে প্রায় ২০-২৫ হাজার মানুষ । বর্ষাকালে মূলত জুলাই আগস্ট মাসে পেয়ারা সংগ্রহ করা হয় এবং এগুলো ভিমরুলির ভাসমান বাজারে(Floating Guava market) নিয়ে আসা হয় , সেখানে হয় বেচাকেনা । এখানে সবচেয়ে আকর্ষণীয় দিক হলো তিনদিক থেকে আসা প্রায় সব নৌকা গুলো দেখতে একইরকম ।

ভাসমান পেয়ারা বাজার এর অবস্থান

বাংলাদেশের দক্ষিণের  তিনটি জেলার(বরিশাল, ঝালকাঠি এবং পিরোজপুর) সীমানা ঘেষে গড়ে উঠেছে এশিয়ার সবচেয়ে বড় ভাসমান পেয়ারা বাগান(Guava market) ।

ঝালকাঠী জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ভিমরুলি গ্রামে তিন দিক থেকে আসা খাল জুড়ে বসে এই ভাসমান বাজার ।   বাজার সারাবছর বসলে ও জমে উঠে মূলত বর্ষাকালে , আরও স্পেসিফিক করে বললে জুলাই আগস্ট মাসে কারন তখন পেয়ারার মৌসুম । এই বাজার কে তুলনা করা চলে বিদেশের বিভিন্ন ফ্লোটিং মার্কেট এর সাথে ।

ভিমরুলির আশপাশের সব গ্রামেই অসংখ্য পেয়ারা বাগান। এসব গ্রামে খালের মাঝে দিয়ে যাওয়ার সময় দেয় সবুজের হাতছানি । এসব সবুজের বেশিরভাগ হোগলা, সুপারি, আমড়া আর পেয়ারার বন। নৌকায় খালের মাঝখানে দিয়ে যাওয়ার সময় আমড়া , পেয়ারা হাত দিয়ে ও ছুতে পারবেন ।

ভাসমান পেয়ারা বাজার কিভাবে যাবেন?

বাসে যাওয়ার উপায়ঃ

ঢাকার সায়েদাবাদ বা গাবতলী থেকে ঝালকাঠি সদরে যাওয়ার যেকোন বাসে যেতে পারবেন, বাসঃ সাকুরা, ঈগল, সুরভী, সুগন্ধা ইত্যাদি । সাকুরা ব্যতীত অন্য বাসগুলো কেবল নন এসি সার্ভিস দিয়ে থাকে। সাকুরা পরিবহনের এসি বাসের টিকে ৮০০ টাকা, আর নন এসি বাস গুলো ৪০০-৪৫০ টাকা নিয়ে থাকে ।

ঝালকাঠি শহরে যাওয়ার পর সেখান থেকে চাইলে ইজিলি মটরবাইকে যাইতে পারবেন সেক্ষেত্রে সময় লাগবে মাত্র ৩০ মিনিট । আর ঝালকাঠি লঞ্চঘাট থেকে ইঞ্জিন চালিত নৌকায় যেতে চাইলে সময় লাগবে ১ ঘন্টা।  সেক্ষেত্রে ১০-১৫ জনের জন্য সারদিনের জন্য একটি নৌকার ভাড়া হবে ২০০০-২৫০০ টাকা (ভাড়া অবশ্যই দামাদামি করে নিবেন )

লঞ্চে ভাসমান পেয়ার বাজার যাওয়ার উপায়ঃ 

ঢাকার সদরঘাট থেকে প্রতিদিনই বরিশালের উদ্দ্যেশে কিছু লঞ্চ ছেড়ে যায় এগুলো ভোর ৪ – ৫টার দিকে ঘাটে পোঁছে যায় , সেখান থেকে অটো রিক্সা বা সিএনজি করে ভিমরুলী চলে যাবেন , সেখান থেকে নৌকা নিয়ে ভাসমান পেয়ারা বাগান / বাজার সব ঘুরে আসতে পারবেন । নরমালি একক কেবিন ১০০০-১২০০ টাকার মধ্যে পাবেন আর ডাবল কেবিন ১৮০০ টাকা ।

এছাড়া সদরঘাট থেকে সন্ধ্যা ৬টায় ঝালকাঠীর উদ্দেশে ছেড়ে যায় ‘এমভি টিপু’ এবং ‘এমভি সুন্দরবন-২’ লঞ্চ। ভাড়া দ্বৈত কেবিন ১ হাজার ৮শ’ টাকা। একক কেবিন ১ হাজার টাকা এবং ডেকে জনপ্রতি ২শ’ টাকা।
লঞ্চের টিকেট বিভিন্ন সময় কমে বাড়ে তাই এখানে কোন ইনফরমেশন ভুল থাকলে  এখানে যেয়ে দেখেন নিবেন  
ওয়েব এড্রেসঃ https://www.shohoz.com/launch/

 

কোথায় থাকবেনঃ

প্রথমত ভাসমান পেয়ারা বাজারের আসে পাশে থাকার কোন জায়গা নেই , তাই সারাদিন ঘুরে থাকার জন্য আবার সন্ধ্যায় ঝালকাঠি শহরে ফিরতে হবে , বলে রাখা ভাল এখানে হোটেল গুলো একটূ নরমাল বোর্ডিং টাইপ  । এখানে ১০০ থেকে ২৫০ টাকার মধ্যে চাইলে প্রতিজন রাত কাটাতে পারবেন ।
উল্লেখযোগ্য কিছু হোটেল / বোর্ডিং এর নামঃ
ধানসিঁড়ি রেস্ট হাউস,  আরাফাত বোর্ডিং, হালিমা বোর্ডিং
পুনশ্চঃ ভাল হোটেলে থাকতে চাইলে ঝালকাঠি হতে চাইলে বরিশাল সদরে চলে আসতে পারেন মাত্র ২০ কিলোমিটার ।

ভাসমান পেয়ারা বাজার যাওয়ার উপযুক্ত সময়ঃ

এক কথায় যদি বলতে হয় তাহলে বর্ষাকাল হচ্ছে উপযুক্ত সময় , তবে জুলাই আগস্ট বা সেপ্টেম্বর এর দিকে গেলে একদম পারফেক্টলি সবকিছু উপভোগ করতে পারবেন কারন তখন পেয়ারার মৌসুম , তাছাড়া এসব অঞ্চল আমড়া এবং সুপারির জন্য ও বিখ্যাত ।

 

ভাসমান পেয়ারা বাজার | Floating Guava Market | Vasoman peyara bajar | ভাসমান পেয়ারা বাগান 

Faq: 
ভাসমান পেয়ারা বাজার কোথায়? 
উত্তরঃ বরিশাল , পিরোজপুর এবং ঝালকাঠি মিলিয়ে কয়েকটি পেয়ারা বাজার রয়েছে তবে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে পিরোজপুরের ভিমরুলি ভাসমান পেয়ারা বাজার এবং আটঘর কুড়িয়ানা ভাসমান বাজার ।

ভাসমান পেয়ারা বাজারে কখন যাবো? 

উত্তরঃ জুলাই আগস্ট এবং সেপ্টেম্বরে বা যখন বর্ষাকাল ।

বিঃ দ্রঃ যেখানেই ভ্রমণ করতে যান কেন পরিবেশ সুন্দর রাখার জন্য যথাযথ স্থানে ময়লা ফেলুন , পানিতে ময়লা আবর্জনা বা প্লাস্টিক জাতীয় কোন কিছু ফেলবেন না ।

 

আরও পড়ূনঃ
সোনাদিয়া দ্বীপ কিভাবে যাবেন 
সাফারি পার্ক ভ্রমন গাইড

 

Share this post

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Telegram
Tumblr

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Popular posts