ত্রিফলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ত্রিফলা একটি ভেষজ প্রতিকার। ত্রিফলা খাওয়ার উপকারিতা এটি বিভিন্ন রোগের চিকিৎসায় কয়েক শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। তিনটি ফল আমলকি, হরিতকি বহেরার সমন্বয়ে ত্রিফলা তৈরি করা হয়। এগুলো আমাদের সামগ্রিক সুস্থতার জন্য কাজ করে।

ত্রিফলার উপকারিতা এবং ত্রিফলা খাওয়ার সঠিক নিয়ম, এই সব প্রশ্নের উত্তর দিবো আজকের আলোচনায়। তো আর দেরি না করে ঝটফট আলোচনা করা যাক।

 

Contents

ত্রিফলা কি ?

ত্রিফলা খাওয়ার উপকারিতা অনেক। ত্রিফলা হচ্ছে একটি ভেষজ জাতীয় প্রসিদ্ধ আয়ুর্বেদিক প্রণালী। ত্রিফলা আমলা, বিভিতকি বা বহেড়া এবং হরিতকি বা হরদ এই ৩টি ফল থেকে তৈরি করা হয়। বস্তুত ত্রিফলা শব্দের আক্ষরিক অনুবাদ করলে দাঁড়ায় “তিনটি ফল ত্রি=তিন ও ফলা=ফল। আয়ুর্বেদে ত্রিফলা তার উল্লেখযোগ্য রাসায়নিক গুণাবলীর জন্য আমাদের জন্য অনেক উপকারী। ত্রিফলা আমাদের শরীরস্বাস্থ্য ও জীবনীশক্তি বজায় রাখতে এবং রোগ থেকে আমাদের দূরে রাখতে সহায়তা করে।

 

ত্রিফলা খাওয়ার উপকারিতা

  • হজম ভালো রাখে

ত্রিফলা খাওয়ার উপকারিতা অনেক । ত্রিফলা সাধারনত ব্যতিক্রমী আয়ুর্বেদী বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। এটি অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণে অনেক সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে সহজেই মুক্তি দেয়। ত্রিফলা স্বাস্থ্যকর পাচনতন্ত্র বজায় রাখে। ত্রিফলা খাওয়ার ফলে অন্তরের মধ্য হতে বর্জ্য সহজে সরে যায়। যে কারণে হজম ক্ষমতা ভালো থাকে। 

  • ডিটক্সিফিকেশন

ত্রিফলা শরীরের জন্য প্রাকৃতিক ডিটক্সিফায়ার হিসেবে কাজ করে। এটি লিভারের ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায় সাহায্য করে টক্সিন এবং ক্ষতিকারক পদার্থ দূর করতে সাহায্য করে। ত্রিফলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে রক্ষা করে সর্বোত্তমভাবে কাজ করতে সাহায্য করে।

  • কোলেস্টর কমায়

বিভিন্ন গবেষণা করে জানা গেছে যে, ত্রিফলা খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তাছাড়া ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। তাই সুস্থ থাকতে হলে নিয়মিত ত্রিফলা খাওয়ার অভ্যাস করে তুলুন।

ত্রিফলা ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। নিয়মিত ত্রিফলা খেলে তা শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে। এর ফলে সংক্রমণ, অসুস্থতা এবং সাধারণ সর্দি প্রতিরোধ করা সহজ হয়।

  • ওজন কমায়

ত্রিফলা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি বিপাক নিয়ন্ত্রণ, শরীর থেকে অতিরিক্ত চর্বি অপসারণ, হজমের উন্নতি হতে সাহায্য করে। ত্রিফলা সহজেই প্রভাব পাচনতন্ত্র পরিষ্কার করে। যা আপনার অতিরিক্ত ওজন কমানোর প্রচেষ্টায় সহায়তা করে।

See More সোনা পাতার উপকারিতা ও অপকারিতা

 

ত্রিফলা খাওয়ার নিয়ম

ত্রিফলা খাওয়ার উপকারিতা অনেক। নিয়মিত ত্রিফলা খাওয়ার ফলে আমাদের শরীরের অনেক উন্নতি ঘটে। ত্রিফলা খাওয়ার ফলে শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হয়।

 

১) সকালে ঘুম থেকে উঠে ত্রিফলা বেজানো জল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। আয়ুর্বেদ শাস্ত্রে এমনিতেও বলা হয় যে ত্রিফলার মধ্যে রয়েছে হাজার গুণ। প্রতিদিন সকালে ত্রিফলা ভেজানো জল খেলে মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

 

২) বিভিন্ন দোকানে অরিজিনাল ত্রিফলার বড়ি পাওয়া যায়। সেই ট্যাবলেট খেতে পারেন। এ ছাড়াও ত্রিফলা চূর্ণ পাওয়া যায়। ১ চামচ চূর্ণ ১ কাপ জলে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। সকালে সেই জল খেয়ে নিতে হবে। এর সঙ্গে ১ চামচ মধু মিশিয়েও খাওয়া যায়।

 

৩)  ২ চামচ পাউডার এক গ্লাস পানিতে প্রথমে ভিজিয়ে রেখে দিন, সকালে শুধু পানিটুকু ঘুম থেকে উঠে খেয়ে ফেলুন। একই নিয়মে ভিজিয়ে রেখে রাতেও খেতে পারেন। 

 

৪) ½ চা চামচ ত্রিফলা পাউডার আপনি চাইলে দিনে দুই থেকে তিনবার চায়ের সাথে মিশিয়ে খেতে পারেন। 

 

আপনি কি উদ্দেশ্যে খাবেন সেই অনুযায়ী খাবার নিয়ম এবং সময়সীমা হবে।

 

ত্বকের জন্য ত্রিফলার উপকারিতা

ত্রিফলা পাউডার আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। এমনকি ত্রিফলা পাউডার ত্বকের বিভিন্ন অবস্থার জন্য একটি জনপ্রিয় প্রতিকার। ত্বকের জন্য ত্রিফলা খাওয়ার উপকারিতা অনেক রয়েছে, যার মধ্যে রয়েছে ত্বকের আকার ও গঠন উন্নত করা, বলিরেখা ও সূক্ষ্ম রেখা কমানো এবং ত্বকের নিরাময়কে আরো প্রচার করা। ত্রিফলা মুখের ব্রণ, একজিমা এবং অন্যান্য ত্বকের অবস্থার চিকিৎসায়ও কার্যকরী।

 

আপনি যদি আপনার ত্বকের স্বাস্থ্যের উন্নতির জন্য একটি প্রাকৃতিক ভালো উপায় খুজে থাকেন। তাহলে ত্রিফলা পাউডার হতে পারে আপনার নিখুঁত সেই প্রতিকার।

ত্রিফলার পার্শ্বপ্রতিক্রিয়া

১) ত্রিফলায় রয়েছে এমন একটি প্রাকৃতিক ল্যাকসেটিভ। যা অনেকের ক্ষেত্রেই পেটে ব্যথা বা ডায়রিয়ার মতো যেকোনো সমস্যা তৈরি করে দিতে পারে। যাদের ইতিমধ্যে পেটের সমস্যা রয়েছে তারা ত্রিফলা খাবার আগে সাবধানতা অবলম্বন করুন। 

 

২) অনেক চিকিৎসকের মতে কোন গর্ববতী মায়েদের জন্য ত্রিফলা হওয়া উচিত নয়। কোন প্রকার ক্ষতি হবে কিনা সেই ব্যাপারে সঠিক ধারণা নেই, তবে এটি খেলে কোন ক্ষতি হবে না এরকম কোন নিশ্চয়তা নেই। মহিলাদের উপর ত্রিফলার প্রভাব সম্পর্কে কোনও নির্দিষ্ট বৈজ্ঞানিক গবেষণা পাওয়া যায়নি।

 

৩) যাঁরা মৃগীরোগের ওষুধ খাচ্ছেন, তাঁদের ত্রিফলা না খাওয়াই ভালো। কারণ ত্রিফলা খাওয়ার উপকারিতা  অনেক। ত্রিফলা থেকে নানান ধরনের সমস্যা হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আয়ুর্বেদিক উপাদানটি খেতে হবে।

 

পরিশেষে,

ত্রিফলা খাওয়ার উপকারিতা অনেক। আমাদের এই প্রতিবেদনে এটা স্পষ্ট হয়ে গেছে যে ত্রিফলা খুবই উপকারী একটি ঔষধ। এটি অনেক শারীরিক সমস্যায় ইতিবাচক প্রভাব দেখাতে পারেন। ত্রিফলা গুঁড়ো কিভাবে খাবেন সেটাও আমাদের আজকের এ প্রতিবেদনে দেওয়া হয়েছে এবং যে ব্যক্তি কোন রোগে ভুগছেন, সেই ব্যক্তিকে ত্রিফলা খাওয়ার পূর্বে একবার ডাক্তারের সাথে পরামর্শ করে নেওয়া উচিত। আশা করি যে আমাদের আজকের এই প্রতিবেদনে উল্লেখিত তথ্যগুলি আপনার জন্য উপকারী প্রমাণিত হবে। ধন্যবাদ।
 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *