চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার উপায়: শীত এলেই শুরু হয়ে যায় চুলের নানান সমস্যা। চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, চুল পড়ার মতো সমস্যাগুলো যেন পিছু ছাড়তেই চায় না। এমনসব সমস্যার সমাধানে কিন্তু সহজ কিছু উপায় রয়েছে। চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, চুল পড়ার মতো হাজারো সমস্যাকে জয় করতে এ শীতে প্রয়োজন চুলের বাড়তি যত্ন। আসুন জেনে নিই চুল পড়া বন্ধ করা যায় এমন কিছু সহজ উপায়–

চুল পড়া বন্ধ করার উপায়

কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন: চুলে হাজার ধরনের কেমিক্যালের ব্যবহার বন্ধ করতে হবে। মাথায় সালফেট ও প্যারাবিনমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এ ক্ষেত্রে অয়েল বেজড বা কন্ডিশনার বেজড শ্যাম্পু ব্যবহার করতে পারলে এই শীতের আবহে সব থেকে ভালো কাজ করে।

ময়েশ্চারাইজারঃ শীতে এমন কন্ডিশনার ব্যবহার করুন, যার মধ্যে ভালো পরিমাণে ময়েশ্চারাইজার রয়েছে। কেমিক্যালযুক্ত চুলের রং ব্যবহার করা বন্ধ করুন। এমন রং ব্যবহারে চুলের ময়েশ্চারাইজার কমে যায়। তাই এর পরিবর্তে হেনা ব্যবহার করতে পারেন। চেষ্টা করুন বাড়িতেই মেহেদি পাতা বেটে হেনাপ্যাক বানিয়ে নিতে।

Best Moisturizer in Bd 

মাথায় গরম পানি নয়ঃ মাথায় গরম পানি নয়, স্বাভাবিক পানিই ভালো। তবেই ভালো থাকবে চুল।

হিট ব্যবহার করা বন্ধ করুণঃ অনেক সময় হেয়ার স্টাইল করতে গিয়ে অনেকে হিট দেন। তবে এই অভ্যাস একেবারেই চলবে না। এভাবে হিট দিলে চুল আরও শুষ্ক হয়ে যাবে। তাই স্নানের পর স্বাভাবিক উপায়েই চুল শুকাতে দিন।

শীতে প্রতিদিন মাথায় পানি নয়ঃ মাথার ময়লা দূর করতে অনেকেই শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নেন প্রতিদিন। তবে শীতে রোজ রোজ শ্যাম্পু করার প্রয়োজন নেই। সপ্তাহে দুবার এটি করতে পারেন। এর মাধ্যমে মাথায় থাকা প্রাকৃতিক সিরাম, অর্থাৎ যার মাধ্যমে চুল চকচকে দেখায়, তা চুলে উপস্থিত থাকবে। ফলে শীতেও চুল দেখাবে সুস্থ ও ঝলমলে।

খাবারঃ শীতে মৌসুমি ফল, শাকসবজি বেশি করে খান। এসব খাবারে উপস্থিত ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্ট আপনাকে এবং সুরক্ষিত রাখবে আপনার চুলও।

তেল ম্যাসাজঃ নারকেল তেল, বাদাম তেল ও অলিভ অয়েল মিশিয়ে নিয়ে তৈরি করুন একটি তেলের মিশ্রণ। তারপর সেই মিশ্রণ চুলে ও মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। একদিন পর চুল শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। আর খেয়াল করুন চুলের অবাক করা জেল্লা।

পেঁয়াজের রসঃ পেঁয়াজের রস স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়, ফলে চুলের বৃদ্ধি হয়। পেঁয়াজের রস অ্যালোপেসিয়া এরিয়াটা নামক রোগের জন্য খুবই উপকারী। এই রোগের কারণে শরীরের বিভিন্ন অংশ থেকে চুল পড়তে শুরু করে। শ্যাম্পু করার ১৫ মিনিট আগে পেঁয়াজের রস চুলে লাগাতে হবে। 

উপসংহার

অনেকে মনে করেন গরম পানি দিয়ে চুল পরিষ্কার করলে ভালোভাবে পরিষ্কার হয়। আসলে এটি পুরোপুরি ভুল ধারণা। গরম পানি মাথার তালুর জন্যে ক্ষতিকর। তবে কুসুম গরম পানি দিয়ে চুল পরিষ্কার করা উপযোগী। আমার চুলের জন্য গরম  বাতাস ক্ষতিকর।

 

প্রথম দিক থেকে চুলের সঠিক যত্ন নিলে চুল পড়া নিয়ে চিন্তিত হতে হয় না। সবার উচিত চুলের সঠিক যত্ন নেওয়া।

 

 

আরো ও পড়ুনঃ
শিশুর মানসিক স্বাস্থ্য 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *